ব্লগিং-এ সফল হওয়ায় 10 টি উপায় | Top 10 successful blogging tips


Hi বন্ধুরা blogging এ সবাই succesful হতে চায় এবং কঠোর পরিশ্রমও করে কিন্তু যখন পরিশ্রমের সত্বেও সফলতা পাওয়া যাই না তখন fraustration শুরু হয়। এবং অনেক জন blogging করা ছেড়ে দেয়। এই আর্টিকেলে আমি আপনাদের এমন কিছু tips দেব, যেগুলি আপনাকে blogging এ success পেতে 100% সাহায্য করবে। blogging এর journey তে যেটা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ সেটা হল পরিকল্পনা বা planning।

Top 10 successfull blogging tips


Blogging এ success পেতে সুপার Tips ( Top successful blogging tips)


1. Select a topic on which you want to blog


Blogging শুরু করার সর্বপ্রথম কাজ টি হল, আপনি একটি niche topic বাছুন যেটা তে আপনার interest আছে। আর ওই interest topic টির উপর google keywords analysis করুন। যেই topic এ competition level কম আছে সেই topic টি বাছুন।

2. Choose a domain name which is based on your topics.


Blog এর টপিক বেছে নেওয়ার পরবর্তী কাজ হল দারুন দেখে একটি domain name বেছে নেওয়া। domain name টি এমন হতে হবে সেটি যেন আপনার topic কে cover করে। চলুন আপনাকে কিছু সহজ উপায় বলে দিয় domain name বাছার।

প্রথমেই আপনার domain name টি topic related হবে। দ্বিতীয়ত, domain name টি উচ্চারন যাতে সহজ হয় সেরকম একটি domain বাছুন। এতে আপনার visitors সহজেই আপনার domain name টি মনে রাখতে পারবে।

কিছু domain name এর example দেওয়া যাক
www.shoutmeloud.com
www.neilpatel.com, etc.


3. Choose a better platform.


যদি আপনি serious ব্লগিং শুরু করতে চান তাহলে আপনি wordpress এবং blogger.com এর মধ্যে যেকোনো একটি দিয়ে শুরু করতে পারেন। বেশির ভাগ blogger wordpress এ ব্লগ তৈরি করেন। এতে blogger কে একটি webhosting কিনতে হয়। তাই প্রাথমিক ভাবে আপনি blogger.com এ আপনার ব্লগ্গিং শুর করতে পারেন।

4. Choose a good looking responsive blogging template.


আপনি domain ঠিক করে নিলেন এবং platform ও বেছে নিলেন। এবার যেটা আপনাকে করতে হবে সেটি হল, একটি good looking responsive template নিতে হবে একটি দারুন সুন্দর look দেওয়ার জন্য আপনার ব্লগ টিকে।

নিচের website এ সুন্দর সুন্দর template পাওয়া যায়
https://www.gooyaabitemplates.com


5. Write, write and write.


এই সবকিছু ঠিক করে নেওয়ার পর আপনাকে সব কিছু ভুলে শুরু করতে হবে ভাল ভাল content লেখা এবং সেগুলোকে post করা আপনার blog এ। এইসময় আপনাকে খেয়াল রাখতেহবে হবে ভাল ভাল content লেখার দিকে এবং প্রতিটি পোস্টএ কমপক্ষে 600 টি শব্দ থাকাটা খুবই জরুরি। ভাল ভাল content লেখাই blog এ success পাওয়ার মূল চাবি কাঠি।


6. Share your blog.


Blog এ ঠিকঠাক post লেখার পর, যতটা সম্ভব পোস্ট টিকে promote করার চেষ্টা করুন। আজকাল পোস্ট শেয়ার করার সহজ উপায় হল social network site গুলোতে পোস্ট শেয়ার করা। আপনার blog এর facebook page, twitter page, instagram page প্রভৃতি তৈরী করুন। এবং তাতে আপনার পোস্ট গুলি শেয়ার করুন। বন্ধুদের মধ্যেও post গুলি শেয়ার করতে পারেন।



7. Enable Google Adsence.


যখন আপনার ব্লগ এ google search engine থেকে 50 visitors পেয়ে যাবেন তখন আপনি Google Adsence এর জন্য apply করতে পারেন। Google এর policy গুলো মাথায় রেখেই apply করবেন। নাহলে, google অনেকসময় ব্লগ reject করে দেয়।

বিশেষ করে খেয়াল রাখবেন যেন privacy policy, contact us, About us, ও  terms and conditions পেজ গুলি ব্লগে তৈরি করেন।

8. Keep blogging and readers interest. 


Google adsence এ approval পেয়ে যাওয়ার পর blogging করার উৎসাহ বাড়ে। এই উৎসাহ কাজে লাগিয়ে আপনি ভাল ভাল content তৈরি করতে পারেন এবং আপনার readers দের মন জয় করতে পারেন যাতে তারা আপনার ব্লগ subscribe করবেন।


9. Comment to other blogs.


নিজের ব্লগের পাশপাশি আপনাকে অন্যের ব্লগেও সময় দিতে হবে। এবং যদি আপনার blog টি পরে খুব ই ভাল লেগে যায় তাহলে তিনি comment করে তাঁকে অবশ্যই জানান। যখন আমরা কাউ কে comment করি তখন আমাদের নাম, email id এবং website submit করতে হয়, এতে আমরা backlink পেয়ে যায় যা search engine এর ranking এ অনেক কাজ আসে।

10. Write unique contents.


আপনাদের অবশ্যই 100% unique content লিখতে হবে। আমি এমন অনেক নতুন blogger দের দেখেছি যারা পুরোনো ব্লগ গুলি কপি করে নিজের ব্লগে paste করে দেই। এতে Google এর চোখে খারাপ impression তৈরী হয় এবং ranking ও হারাতে হতে পারে। ব্লগ এ 5-6 টি visitors নিয়ে কিছুই হবে না। সুতরাং unique content লেখার চেষ্টা করুন।

সুতরাং বন্ধুরা আজ এই পর্যন্তই। আশকরি এই পোস্ট টি থেকে অনেক কিছুই শিখেছেন। আপনি যদি blogging এ পরিশ্রম করেন একদিন সফল হবেনই। আমার শুভ কামনা সাথে রইল। ভাল লাগলে বা অসুবিধা হলে আবশ্যই কমেন্ট করুন এবং ব্লগ টি শেয়ার করুন।


Post a Comment

2 Comments

  1. Khub valo post sir, airokom e likhe jan. Ami khub e upokrito holm

    ReplyDelete
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)